Image description

অবৈধ সম্পদ অর্জনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাবেক প্রধান হারুন অর রশীদ, তার স্ত্রী, মা,  ভাই ও শশুরসহ ১২ আত্মীয়-স্বজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুদকের প্রধান কার্যালয় থেকে পৃথক পৃথক নোটিশে তাদেরকে আগামী ৩১ অক্টোবর ও ৩ নভেম্বর হাজির হয়ে বক্তব্য প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে। 

দুদক উপপরিচালক মোহাম্মদ জয়নাল আবেদীন সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তাদেরকে ডাকা হয়েছে বলে জানা গেছে। 

তলবকৃতদের মধ্যে মোহাম্মদ হারুন অর রসিদ, তার স্ত্রী ও প্রেসিডেন্ট রিসোর্ট এন্ড অ্যাগ্রো লিমিটেডের পরিচালক শিরিন আক্তার, মা ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জহুরা খাতুন চেয়ারম্যান, ভাই ও এমডি এবিএম শাহরিয়ারকে ৩১ অক্টোবর হাজির হতে বলা হয়েছে। 

অন্যদিকে হারুন অর রশিদের চাচা ফরিদ উদ্দিন আহম্মেদ, মো: মতিউর রহমান, খালা মোছা: মিনারা বেগম, মামা মো: সুমরাজ মিয়া, ব্যবসায়িক অংশীদার মো: আলাউদ্দিন আল সোহেল, রাকিব উদ্দিন দেওয়ান রতন এবং চাচাতো ভাই আল রাসেলকে ৩ নভেম্বর হাজির হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে চিঠিতে।

গত ১৮ আগস্ট আলোচিত এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। পরের দিন সোমবার (১৯ আগস্ট) সংস্থাটির উপপরিচালক জয়নাল আবেদীনের নেতৃত্বে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

অভিযোগ আছে, বিগত সরকারের সময় প্রভাবশালী পুলিশের এই কর্মকর্তা রাজধানীতে দুই ডজন বাড়ি, অধর্ধশতাধিক ফ্ল্যাট ও প্লট রয়েছে বলে অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্র, দুবাই ও জেদ্দাসহ বিদেশেও গড়েছেন অঢেল সম্পদ। অভিযোগ অনুসন্ধানে বাংলাদেশ ব্যাংক, সাব রেজিস্ট্রি, পাসপোর্ট, নির্বাচন কমিশনসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠানে চিঠি পাঠানো হয় বলে জানা গেছে।