Image description

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে আওয়ামী লীগের পক্ষে ঝটিকা মিছিলকারীদের মধ্য থেকে সদ্য নিষিদ্ধ হওয়া ছাত্রলীগের এক নেতাকে আটক করেছে প্রশাসন।

ওই নেতা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি ইয়াজ আল রিয়াদ।

বুধবার (২৩ অক্টোবর) রাতে ডিএমপির গোয়েন্দা বিভাগ (ডিবি) রাজধানীর পরীবাগ থেকে আটক করে।

বিষয়টি নিশ্চিত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দীন আহমদ।

তিনি বলেন, বুধবার মুখোশ পরে মিছিলের ঘটনায় প্রক্টরিয়াল বডি ছাত্রলীগ নেতা ইয়াজ আল রিয়াদকে শনাক্ত করে এবং আইন প্রয়োগকারী সংস্থাকে আটক করতে বলে। এরপর তাকে পরীবাগের টিএমএসএস নার্সিং ইনস্টিটিউটের নিউ ভিশনের বিল্ডিংয়ের ৩/বি ফ্ল্যাট থেকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা আইন প্রয়োগকারী সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

প্রসঙ্গত বুধবার (২৩ অক্টোবর) সকালে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে থেকে মিছিল শুরু করে কলা ভবনের পেছন দিয়ে শ্যাডোর দিকে যান বলে দেখা যায় একটি ভিডিও ক্লিপে। ৪৬ সেকেন্ডের এই ভিডিও ক্লিপটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

ছড়িয়ে পড়া সেই ভিডিওতে তাদের দেখা যায়- হটাও ইউনূস বাঁচাও দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ, শেখ হাসিনা আসবে, বাংলাদেশ হাসবে, মুজিব তোমায় দেখা যায়, লাল সবুজের পতাকায়, জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, ইত্যাদি সংবলিত স্লোগান।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির দাবির মুখে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। বুধবার (২৩ অক্টোবর) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে ছাত্রলীগকে নিষিদ্ধের সিদ্ধান্তের কথা জানানো হয়।

‘সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯’-এর ক্ষমতাবলে সংগঠনটিকে নিষিদ্ধ করা হয়।