Image description

দুয়ারে কড়া নাড়ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত দুই প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প। এই দুই প্রার্থীর মধ্যে কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। এর অংশ হিসেবে বিভিন্ন সংস্থা ও সংবাদমাধ্যম চালাচ্ছে নানা জরিপ। 

নির্বাচনী এসব জরিপে অধিকাংশ সময় কমলা হ্যারিস এগিয়ে ছিলেন। তবে সম্প্রতি দেশটির সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের জরিপে দেখা গেছে, রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প দেশব্যাপী জনপ্রিয়তায় ডেমোক্র্যাট প্রার্থী কমলার চেয়ে এগিয়ে আছেন।

গত বুধবার ওয়াল স্ট্রিট জার্নালের ওই জরিপের ফল প্রকাশ করা হয়। এতে দেখা যায়, দেশব্যাপী ৪৭ শতাংশ জনসমর্থন পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আর তাঁর প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিস পেয়েছেন ৪৫ শতাংশ সমর্থন। এর আগে গত আগস্টে আরেকটি জরিপ চালিয়েছিল সংবাদমাধ্যমটি। সে সময় ট্রাম্পের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ছিলেন কমলা।

দেশটির আরেক সংবাদমাধ্যম ফক্স নিউজ জানায়, গত ১৯ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ১ হাজার ৫০০ জন ভোটারকে নিয়ে জরিপ চালায় ওয়াল স্ট্রিট জার্নাল। জরিপে দেশব্যাপী জনসমর্থনের পাশাপাশি দুজনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রেও এগিয়ে আছেন ট্রাম্প। প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে ট্রাম্প পেয়েছেন ৪৯ শতাংশ। আর কমলা পেয়েছেন ৪৬ শতাংশ।

জরিপে বর্তমান ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলার গ্রহণযোগ্যতাও কমে ৫৪ শতাংশ থেকে ৪২ শতাংশ হয়েছে। অপরদিকে ভোটারদের কাছে প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্পের কর্মকাণ্ডের গ্রহণযোগ্যতা বেড়ে ৪৮ থেকে ৫২ শতাংশ হয়েছে।

ফক্স নিউজের একটি জরিপেও কমলার চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ট্রাম্প। গত ১১ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত ওই জরিপ করা হয়। তবে গত দুই সপ্তাহে রয়টার্স ও ইপসোস, সিবিএস নিউজ, ইউএসএ টুডের করা জরিপে ট্রাম্পের চেয়ে কমলা সামান্য ব্যবধানে এগিয়ে আছেন।