Image description

উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের নমুনা নোট সামনে এসেছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাশিয়ার কাজান শহরে ব্রিকস শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পরপরই এই নোট হাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ২০২৩ সালের ব্রিকস শীর্ষ সম্মেলন ঘিরে নমুনা নোট ছাপানোর সিদ্ধান্ত হয়। রাশিয়ার ভ্লাদিমির অঞ্চলের কিরজাচ শহরে নোটগুলো ছাপা হয়।

স্মারক হিসেবে ‘১০০’ মূল্যমানের ১০০০টি নোট ছাপা হয়েছে। কাজানে জোটের শীর্ষ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই প্রতীকী ব্রিকস নোট উপহার দেওয়া হয়। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নোটটি ‘কোয়াসি মানি’ বা সহজে নগদায়নযোগ্য। এটি ব্রিকস সদস্য রাষ্ট্রগুলোর পারস্পরিক সহযোগিতার প্রতীক। 

নতুন এই নোটটির সামনের দিকে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার জাতীয় পতাকা এবং ঐতিহ্যর প্রতীক রয়েছে। এর পেছনের অংশে নতুন সদস্য মিসর, ইথিওপিয়া, ইরান ও সংযুক্ত আরব আমিরাতসহ সম্ভাব্য অংশীদারদের পতাকা এবং নাম হয়েছে। নোটটির সমস্ত অঙ্কন হস্তখচিত। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ছড়িয়ে পড়া ব্রিকসের নতুন এই নোটের পেছনের অংশে বাংলাদেশের পতাকাও দেখা গেছে। তবে পতাকাটি বাংলাদেশের মানচিত্র খচিত, যেটি মহান মুক্তিযুদ্ধের সময়ের। 

বাংলাদেশ এরই মধ্যে ব্রিকস জোটের সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করেছে। ব্রিকসের উদ্যোগে প্রতিষ্ঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) প্রতিষ্ঠাতা সদস্য বাংলাদেশ।  

কিরজাচ টাইপোগ্রাফি জেএসসের প্রতিষ্ঠাতা ও মালিক ইয়েভজেনি ফিদোরভ এর মুদ্রণ করেছেন। এই নোটটি বৈশ্বিক সহযোগিতা ও বহুমুখিতার জন্য ‘হৃদয়গ্রাহী সমর্থনের’ প্রতীক হিসেবে ব্রিকস সভায় একটি উপহার ছিল। সম্মেলনে ব্রিকস সদস্যরাও একে সমর্থন করেছেন। 

নোটটি হাতে আঁকা ও উদীয়মান বহুমুখী বিশ্বের প্রতীক উল্লেখ করে ফিওদোরভ বলেছেন, নোটের সামনের অংশে বৃত্তের মাঝে ব্রিকস সদস্য রাষ্ট্রগুলোর পতাকা সমতার প্রতীক। রুশ ব্যাংক নোটের মতো ব্রিকস নোটও জাল করা সম্ভব নয় বলে দাবি করেছেন তিনি। 

এই নোটের ডিজাইন করেছেন ইউরি ইয়ারমাকভ। তিনি বিভিন্ন দেশের ১০টিরও বেশি মুদ্রার নকশা করেছেন। আশির দশকে তিনি ইরাকি দিনারে সাদ্দাম হোসেন ও ভিয়েতনামের মুদ্রা ‘ডং’-এ বিপ্লবী হো চি মিনের প্রতিকৃতি এঁকেছিলেন। 

পুতিন এর আগে বলেছিলেন, একক ব্রিকস মুদ্রা তৈরির বিষয়টি জোটের টেবিলে নেই। এ বিষয়ে সাবধানতার সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হবে।