ভয়েস কলের ফ্লোর প্রাইস (কোনো একটি অপারেটর সর্বনিম্ন যে পরিমাণ কলরেট নির্ধারণ করতে পারে) তুলে দেওয়ার দাবিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দিয়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।
বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) এ চিঠি দেন সংগঠনের নেতারা। চিঠিতে প্রতি সেকেন্ডে পালস (সেকেন্ডপ্রতি চার্জ পলিসি) নির্ধারণ ও কল ড্রপ শূন্য শতাংশে নামিয়ে আনার দাবি জানানো হয়েছে।
সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘ভয়েস কলের ফ্লোর প্রাইস ২৫ পয়সা থেকে বৃদ্ধি করে ৪৫ পয়সা করার পর আমরা এর তীব্র প্রতিবাদ করেছিলাম।
কিন্তু বিটিআরসি, এমনকি সরকারও বিষয়টি গুরুত্ব না দিয়ে ফ্লোর প্রাইস বৃদ্ধি করে। ফলে অপারেটরদের মধ্যে প্রতিযোগিতা বন্ধ হয়ে যায়। সেবার মান বৃদ্ধি না হলেও গ্রাহকের খরচ বৃদ্ধি পায় এবং ভয়েস কলের পরিমাণ দিন দিন কমে এসেছে।’
বর্তমানে সিলিং প্রাইস ২ টাকার সঙ্গে কোনো কোনো অপারেটর ভ্যাট সার্ভিস যুক্ত করে কল রেট আদায় করছেন জানিয়ে চিঠিতে আরো বলা হয়েছে, এ নিয়ে গ্রাহকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজমান।
বর্তমান বিশ্বে উন্নত দেশসমূহে ভয়েস কল যেখানে ফ্রি সেখানে বাংলাদেশে ফ্লোর প্রাইস ৪৫ পয়সা এবং সিলিং প্রাইস ২ টাকা আদায় করা হচ্ছে। যা বাংলাদেশের অভ্যন্তরে এবং বহির্বিশ্বের সঙ্গে বৈষম্য তৈরি করছে।
গ্রামীণ এলাকাগুলোতে অধিকাংশ মানুষ মোবাইল যোগাযোগে নির্ভরশীল জানিয়ে ফ্লোর প্রাইস কমিয়ে তাদের জন্য বিশেষ কল প্যাকেজ চালু করার দাবি জানিয়েছে গ্রাহক অ্যাসোসিয়েশন।
প্রতি সেকেন্ডভিত্তিক চার্জিং সিস্টেম আরো ব্যাপকভাবে কার্যকর করার দাবি জানানো হয়েছে। কল ড্রপ হলে গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়া নিশ্চিত করতে হবে বলে চিঠিতে উল্লেখ আছে।
মানবকণ্ঠ/আরইচটি
Comments