Image description

পেনাল্টি থেকে গোল করার সুবর্ণ সুযোগ সামনে। সেটাই মিস করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সঙ্গে সঙ্গে কান্নায় ভেঙে পড়লেন পর্তুগিজ যুবরাজ। তার শিশুসুলভ সেই কান্না থামালেন সতীর্থরা। এরপর বিমর্ষ সেই চেহারা থেকে ভয় দূর করেন পর্তুগাল গোলরক্ষক ডিয়োগো কস্তা। তিনি চওড়া হাসি ফুটান সিআরসেভেনের মুখে।

গতকাল সোমবার (১ জুন) রাতে স্লোভেনিয়ার বিপক্ষে টাইব্রেকারে জিতেছে পর্তুগাল। ১২০ মিনিটের খেলা দুই দলের কেউই জালের দেখা পায়নি। তাতে পেনাল্টি শুটআউটে নির্ধারন হয় ম্যাচের ভাগ্য। টাইব্রেকারে প্রতিপক্ষে তিনটি শটই রুখে দেন কস্তা। তার বীরত্বে ৩-০ গোলে এগিয়ে থেকে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল। বিদায় নিয়েছে স্লোভেনিয়া।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে দাপট ছিল পর্তুগালের কিন্তু প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পারেননি তারা। অবশেষে অতিরিক্ত ৩০ মিনিটের প্রথম অর্ধে পেনাল্টি আদায় করে নেয় পর্তুগিজরা। সেই শট নিতে এসেই ভুল করে কান্নায় ভেঙে পড়েন রোনালদো। তবে টাইব্রেকারে আর ভুল করেননি তিনি। ঠিকই জালের পথ খুঁজে নেন। বাকি কৃতিত্ব ছিল গোলরক্ষক কস্তার।

২০১৬ সালের পর এই প্রথম ইউরোতে টাইব্রেকারে জিতল রোনালদোর দল। ওই আসরে কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডকে শুটআউটে হারিয়েছিল পর্তুগাল এবং ঘরে ফিরেছিল শিরোপা নিয়ে। এবার টাইব্রেকারে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল তারা। এখন শিরোপা পুনরুদ্ধার হয় কিনা সেটাই দেখার অপেক্ষা।

মানবকণ্ঠ/আরএইচটি