Image description

১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শোয়েব মালিকের। এরপর লম্বা সময় ধরে ম্যান ইন গ্রিনদের জার্সি গায়ে খেলেছেন এই অলরাউন্ডার। সর্বশেষ পাকিস্তানের হয়ে ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে খেলেছেন তিনি। এরপর মাঝে লম্বা সময় জাতীয় দলে ফেরার চেষ্টা চালিয়ে গেছেন এই তারকা। তবে অপেক্ষা আর দীর্ঘ না করে এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন তিনি। 

এতে করে আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ ২৫ বছরের পথচলা থেমে গেলে পাকিস্তানি অলরাউন্ডারের। সম্প্রতি তার দেশের এক টিভি শোতে কথা বলতে গিয়ে পাকিস্তানের হয়ে ব্যাট-প্যাড তুলে রাখার ঘোষণা জানান এই অলরাউন্ডার। শোয়েব বলেন, অনেক বছর ধরেই পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলেছি। মুহূর্তগুলো দারুণ উপভোগ করেছি। বর্তমান জীবন নিয়ে আমি খুব খুশি এবং সন্তুষ্ট। পাকিস্তানের হয়ে আবারও খেলার কোনো ইচ্ছা নেই।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন মালিক। এদিকে জাতীয় দলের কোচিং করানোর কোনো আগ্রহ নেই বলেও জানিয়েছেন তিনি। পাকিস্তানি অলরাউন্ডার বলেছেন, জাতীয় দলে কোচিং করাতে আগ্রহী নই, তবে ঘরোয়া দলে মেন্টর হিসেবে কাজ করতে চাই। আশা করি, শোয়েব মালিকের স্তরের চাকরির অফার ভবিষ্যতে পাব।
 
শোয়েব মালিক পাকিস্তানের জার্সিতে দীর্ঘ ২৫ বছরের পথচলায় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দেশের হয়ে ৩৫টি টেস্ট, ২৮৭টি ওয়ানডে এবং ১২৪টি টি-টোয়েন্টি খেলেছেন। 

সাদা পোশাকে ব্যাট হাতে করেছেন ১৮৯৮ রান এবং উইকেট নিয়েছেন ৩২টি। লাল বলের ক্রিকেটে নিজেকে সেভাবে না মেলে ধরতে পারলেও সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের ভরসার ক্রিকেটার ছিলেন তিনি। একদিনের ক্রিকেটে তার রান ৭৫৩৪ এবং উইকেট সংগ্রহ করেছেন ১৫৮টি। এছাড়াও ৯টি শতকের সঙ্গে ৪৪টি অর্ধশতক রয়েছে তার। অপরদিকে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ২৪৩৫ রানের বিপরীতে ২৪টি উইকেট রয়েছে তার। যেখানে অর্ধশতক রয়েছে ২৪টি। 


মানবকণ্ঠ/এফআই