Image description

বিশ্বকাপ, মহাদেশীয় শিরোপা এবং অলিম্পিকে সোনা জয়ের নজির নেই বিশ্বের কোনো ফুটবল দলের। আর্জেন্টিনার সামনে এবার আছে সেই সুযোগ। ২০২২ সালে কাতার বিশ্বকাপ জয়ের পর তারা আবার জিতেছে এবারের কোপা আমেরিকার শিরোপা। এবার তাদের সামনে সুযোগ প্যারিস অলিম্পিকের স্বর্ণ জেতার। ২০০৮ সালের পর তারা আর এই পদক জিততে পারেনি।

অতীত ইতিহাস বলছে বিশ্বকাপ জেতা দলগুলো অলিম্পিকের পদকের লড়াইয়ে বরাবরই পিছিয়ে থাকে। ২০০৪ এবং ২০০৮ সালের অলিম্পিক ফুটবলে সোনাজয়ী আর্জেন্টিনার জন্য তাই কাজটা কিছুটা কঠিন। এর চেয়েও বড় কথা, নিকোলাস ওতামেন্দির দলকে খেলতে হবে বৈরি পরিস্থিতির মাঝে।

২০২২ সালের বিশ্বকাপ ফাইনাল আর্জেন্টিনা জিতেছিল ফ্রান্সকে হারিয়ে। আকাশী-সাদা শিবিরের ওপর তাই স্বাভাবিকভাবেই ক্ষোভ কাজ করছে ফ্রেঞ্চ ভক্তদের। এছাড়া সম্প্রতি আর্জেন্টাইন দল কোপা আমেরিকার শিরোপা জেতার পর ফ্রান্সকে নিয়ে বর্ণবাদী এক সঙ্গীতে জয় উদযাপন করে। যা পরিস্থিতিকে আরও নাজুক করে তোলে আর্জেন্টাইনদের জন্য।

মরক্কোর সঙ্গে গত ম্যাচে নাটকীয় এবং অকল্পনীয় পরাজয়ের পরে অলিম্পিক যাত্রা ধরে রাখতে মরিয়া আলবিসেলেস্তেরা। বাঁচা-মরার লড়াইয়ে ইরাকের বিপক্ষে আজ মাঠে নামছে আর্জেন্টিনা ফুটবল দল। 

শনিবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় মাঠে নামবে হাভিয়ের মাসচেরানোর সৈন্যরা।

অলিম্পিকে কোয়ার্টার ফাইনাল খেলতে ইরাকের বিপক্ষে এই ম্যাচে জয়ের বিকল্প নেই আলবিসেলেস্তেদের। তবে ম্যাচ ড্র করলেও সম্ভাবনা থাকতে পারে কিন্তু অনেক হিসাব-নিকাশ মিলাতে হবে। কেননা এর আগে ইরাক ইউক্রেনকে হারিয়ে ইতিমধ্যে ৩ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার থেকে এগিয়ে আছে।

অপরদিকে গত ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে মরক্কো ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। তাই গ্রুপ পর্বের বাকি দুটো ম্যাচ আর্জেন্টিনাকে অবশ্যই জিততে হবে কোয়ার্টার ফাইনাল খেলার জন্য। তবে প্রথম ম্যাচের নাটকীয় ধাক্কা এবং অলিম্পিকে আর্জেন্টিনা দলে চুরির ঘটনা এখনো সামলে উঠতে পারেনি।

মরক্কোর বিপক্ষে প্রথম ম্যাচটা আর্জেন্টিনার জন্য একটি দুঃস্বপ্ন হয়ে থাকবে। উক্ত ম্যাচে আর্জেন্টিনা ২-১ গোলে নাটকীয়ভাবে পরাজিত হয়। ওই ম্যাচ জন্ম দিয়েছে এক নজিরবিহীন ঘটনার, যা আর্জেন্টিনা সমর্থকসহ কোচ এবং খেলোয়াড়রা কেউই ভুলতে পারছে না।

রেফারির বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে এবং প্যারিস অলিম্পিকের এই ধরনের অব্যবস্থাপনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আর্জেন্টিনার সমর্থকসহ সকল খেলোয়াড় এবং বর্তমান আর্জেন্টিনা অনূর্ধ্ব – ২৩ দলের কোচ হাভিয়ের মাসচেরানো। এই প্রসঙ্গে স্বয়ং লিওনেল মেসি ইনস্টাগ্রামের স্টোরিতে “অবিশ্বাস্য” লিখেছেন।

প্রথম ম্যাচের সেই নাটকীয় হার নিয়ে কথা বলতে গিয়ে হাভিয়ের মাসচেরানো বলেন “সেদিন যা ঘটেছে, সেটা দলের জন্য বিপজ্জনক দৃষ্টান্ত রেখে গেছে। ভবিষ্যতেও এমন ধরনের ঘটনা আবার দেখা যায় কি না, সেই শঙ্কার রয়েছেন তিনি।”

আমাদের মনোযোগ এখন পরবর্তী ম্যাচের দিকে। আমরা চেষ্টা করব পরবর্তী ম্যাচে ভালো খেলে ৩ পয়েন্ট অর্জন করা। এটি করতে পারলে আমরা পরবর্তী রাউন্ডে যাওয়ার লড়াই করতে পারব। এরপরে তিনি আরো বলেন, পরিষ্কারভাবে যেটা ঘটেছে, সেটা বিপদজনক দৃষ্টান্ত রেখে গেছে দলের জন্য।

মানবকণ্ঠ/আরএইচটি