Image description

ইউএস ওপেনের ২০২১, ২০২২ আসরে পরপর সেমিফাইনাল, ২০২৩ আসরে ফাইনালে উঠলেও জেতা হয়নি। অবশেষে এবার টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে আক্ষেপ ঘুচিয়েছেন আরিয়ানা সাবালেঙ্কা। আর এর মধ্য দিয়ে ইউএস ওপেনও নতুন রানী পেয়ে গেল। নারী এককের ফাইনালে বেলারুশের এই টেনিস তারকা স্বাগতিক যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলাকে ৭-৫, ৭-৫ ব্যবধানে হারিয়েছেন।

১২ ব্যবধানে মুদ্রার দুই পিঠই দেখে ফেললেন সাবালেঙ্কা। গত বছর তিনি ইউএস ওপেনের ফাইনালে কোকো গাফের কাছে হেরে লকার রুমে গিয়ে ফ্লোরে র্যাকেট ছুঁড়ে মেরেছিলেন। আর নিউইয়র্কে ২০২৪ আসর প্রস্তুত ছিল তার জন্য। সেই দাবি পূরণ করে নিজের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতে নিলেন সাবালেঙ্কা, এর আগে জানুয়ারিতে তিনি অস্ট্রেলিয়ান ওপেন টাইটেলও জিতেছিলেন।

একইসঙ্গে এই বেলারুশ সুন্দরী একটি রেকর্ডও গড়েছেন, ২০১৬ সালের পর প্রথম কোনো নারী তারকা হিসেবে দুটি হার্ড-কোর্টে টাইটেল জিতলেন। জাপানের নাওমি ওসাকা সর্বোচ্চ চারটি হার্ড-কোর্টে গ্র্যান্ড স্ল্যাম জেতেন ২০১৮ ও ২০২০ ইউএস ওপেন, ২০১৯ ও ২০২১ অস্ট্রেলিয়ান ওপেনে। এ ছাড়া পরপর দু’বার ইউএস ওপেনের ফাইনালে উঠেও আমেরিকান কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের (২০১৮-১৯) রেকর্ডে ভাগ বসিয়েছেন সাবালেঙ্কা।