Image description

ক্যারিয়ারের শুরু থেকে আর্জেন্টিনার হয়ে নিজের জাতটা ঠিকই চিনিয়েছেন এমিলিয়ানো মার্তিনেজ। প্রিমিয়ার লিগে আর্সেনালে বার্নার্ড লেনোর ইনজুরির সুবাদে বদলি নেমেই নিজের সক্ষমতার জানান দিয়েছিলেন এই গোলরক্ষক। এরপর থেকে আর খুব একটা পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। তার বিশ্বস্ত গ্লাভসজোড়া আর্জেন্টিনার শিরোপাখরা। 

স্পটকিকে আর মানসিকতার দিক থেকে অনন্য উচ্চতায় চলে যাওয়া এমি অবশ্য বিতর্কিতও কম নন। বিশ্বকাপ জয়ের পর অশালীন ভঙ্গিতে ধরে রেখেছিলেন সেরা গোলরক্ষকের গোল্ডেন গ্লাভস ট্রফি। এরপর থেকে বেশ কয়েকবারই একই ভঙ্গিমায় ট্রফি নিয়ে উদযাপন করতে দেখা যায় বিশ্বকাপজয়ী এই গোলরক্ষককে। 

সবশেষ ২০২৪ সালে কোপা আমেরিকা জেতার পরেও একইভাবে অশালীন ভঙ্গিতে করেছিলে ট্রফি জয়ের উদযাপন। এবারে অবশ্য পার পাওয়া হচ্ছে না। ট্রফি নিয়ে এমন উদযাপনের জন্য তাকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ফিফা ডিসিপ্লিনারি কমিটি। অক্টোবরে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ তাই মিস করবেন তিনি। 

সেপ্টেম্বর মাসে চিলির বিপক্ষে ঘরের মাঠে ৩-০ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এরপরেই দেশের মাঠে প্রথমবার ২০২৪ সালে জেতা কোপা আমেরিকার ট্রফি নিয়ে উদযাপন করার সুযোগ পায় আলবিসেলেস্তেরা। তখনই ট্রফি হাতে অশালীন উদযাপন করেন এমি মার্তিনেজ। 

এছাড়া কলম্বিয়ার বিপক্ষে নিজেদের সবশেষ ম্যাচে হারের পর সেখানকার এক টিভি ক্যামেরাম্যানকে চড় দেয়ার শাস্তিও পেয়েছেন এমি। ক্যামেরাম্যান জনি জ্যাকসন পরবর্তীতে জানিয়েছিলেন, অ্যাস্টন ভিলায় খেলা এই গোলরক্ষক তাকে শারীরিকভাবে আঘাত করেছিলেন। সেসময় এমি মার্তিনেজ বেশ রাগান্বিত ছিলেন বলে উল্লেখ করেন তিনি। 

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার খবর নিশ্চিত করেছে। এই নিষেধাজ্ঞার ফলে ১০ অক্টোবর ভেনেজুয়েলা এবং ১৬ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ মিস করবেন ৩২ বছর বয়েসী এই গোলরক্ষক।