Image description

কাতার বিশ্বকাপের পর থেকে সবচেয়ে আলোচিত কয়েকটির বিষয়ের মধ্যে অন্যতম ছিল ব্রাজিলের হেক্সা মিশন। কিন্তু কোয়ার্টার ফাইনাল ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের হেক্সা মিশনে ব্যর্থ হন সেলেসাওরা। যার নিয়ে ব্যাপক সমালোচনার শিকার হন ব্রাজিলিয়ান সমর্থকরা। ফুটবলে না পারলেও ফুটসাল বিশ্বকাপের হেক্সা মিশনে সফল হয়েছে ব্রাজিল।

রোববার (৬ অক্টোবর) উজবেকিস্তানের তাসখন্দে ফিফা ফুটসাল বিশ্বকাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। সেই সঙ্গে হেক্সা মিশনে এবার পুরোপুরি সফল হয়েছে সেলেসাওরা। ব্রাজিলের হয়ে গোল করেন ফেরাও এবং সান্তোস। আর আর্জেন্টিনার হয়ে একটি গোল করেন মাটিয়াস রোসা।

এদিন ম্যাচের শুরু থেকে দাপট দেখাতে থাকে সেলেসাওরা। দুর্দান্ত আক্রমণে ম্যাচে পঞ্চম মিনিটে মার্সেনিও বাড়ানো বল থেকে আর্জেন্টিনার জালে বল পাঠান ফেরাও। এর খেলায় ফিরতে আক্রমণ চালাতে থাকে আলবিসেলেস্তারা। কিন্তু ১২তম মিনিটে রাফা সান্তোসের গোলে ব্যবধান দ্বিগুন করে ব্রাজিল।

এরপর গোল শোধ করতে মরিয়া হয়ে উঠলেও সাফল্য আনতে ব্যর্থ হয় আর্জেন্টাইনরা। যার ফলে ২-০ তে এগিয়ে থেকে বিরতে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেও আর্জেন্টিনাকে সুযোগ দেয়নি ব্রাজিল। একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষকে চাপে মুখে রাখে তারা। কিন্তু ভালো সুযোগ তৈরি করেও ফিনিশিংয়ের অভাবে গোল পাচ্ছিল না সেলেসাওরা।

বিপরীতে ৩৮তম মিনিটে মাটিয়াস রোসার গোলে ব্যবধান কমায় আলবিসেলেস্তারা। শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। এতে টুর্নামেন্টের সর্বোচ্চ ছয় বারের চ্যাম্পিয়ন হয় সেলেসাওরা। অন্যদিকে দ্বিতীয় শিরোপা ছুঁয়ে দেখা হলো না আর্জেন্টিনার।

মানবকণ্ঠ/এসআরএস