Image description

টেস্ট ক্রিকেটে শেষ হলো সাকিব আল হাসান অধ্যায়। দেশের মাটিতে বিদায়ী টেস্ট খেলার ইচ্ছে পূরণ হয়নি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের। ঢাকা টেস্টে খেলবেন না সাকিব, এটি নিশ্চিত হয়েছে আগেই। এবার তাকে বাদ দেওয়া হলো প্রথম টেস্টের স্কোয়াড থেকে।

বাংলাদেশ দক্ষিণ-আফ্রিকা দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির স্কোয়াডে সাকিবের পরিবর্তে নেওয়া হয়েছে হাসান মুরাদকে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার (১৮ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

জাতীয় দলে এখনও অভিষেক হয়নি ২৩ বছর বয়সী স্পিনার হাসান মুরাদের। তবে, প্রথম শ্রেনির ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে তার। ২০১৯ সাল থেকে নিয়মিত খেলছেন ফার্স্টক্লাস ক্রিকেট ও লিস্ট ‘এ’ ম্যাচ। ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৪টি লিস্ট ‘এ’ ও ৩০টি ফার্স্টক্লাস ম্যাচ খেলেছেন তিনি। বিকেএসপি থেকে উঠে আসা কক্সবাজারের ছেলে মুরাদ খেলেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলেও। বিপিএলে খেলেছেন মিনিস্টার ঢাকা ও রংপুর রাইডার্সে। 

এর আগে সাকিব প্রসঙ্গে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) গণমাধ্যমে ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, ‘আমি নিজেও চেয়েছি, সাকিব আল হাসানের মতো একজন ক্রিকেটার দেশের মাটিতে অবসর নিক। সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। তবে, প্রথম দিকেই বলেছি সাকিব আল হাসানের আওয়ামী ফ্যাসিবাদী সরকারের সাথে সংশ্লিষ্টতার কারণে জনমনে ক্ষোভ রয়েছে যা স্বাভাবিক। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সিরিজে কোনো প্রকার অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতেই আপাতত দেশে খেলতে আসার ক্ষেত্রে সাকিবকে নিরুৎসাহিত করে বিসিবিকে পরামর্শ দিতে হয়েছে।’

দক্ষিণ আফ্রিকা সিরিজে বাংলাদেশ স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, হাসান মুরাদ।