Image description

ব্যাটিংয়ে বিপর্যয় যেন পিছু ছাড়ছে না বাংলাদেশের। যে দুর্দশা নিয়ে ভারতের মাটিতে তারা দুই ফরম্যাটের সিরিজ খুইয়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট সিরিজেও একই দশা। এবার ব্যাটিংয়ের করুণ চিত্র দেখা গেল ইমার্জিং এশিয়া কাপে বাংলাদেশ ‘এ’ দলের শেষ ম্যাচে। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচটি ছিল বেশ নাটকীয়। যেখানে ১৬২ রানের লক্ষ্য তাড়ায় ১৯ রানে হেরে টাইগাররা টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

অথচ ইমার্জিং এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক আকবর আলি ফাইনাল খেলার লক্ষ্য জানিয়েছিলেন। কিন্তু তার দল সেমিফাইনালেরই টিকিট কাটতে ব্যর্থ হয়েছে। ম্যাচটিতে নাটকীয়তা হয়েছে ১৮তম ওভারে। লঙ্কান পেসার এহসান মালিঙ্গার প্রথম বলে স্ট্রাইকে থাকা আবু হায়দার রনি ছয় হাঁকালেও, সেটিকে ডেড বল ঘোষণা করেন আম্পায়ার। যা নিয়ে বেশ কিছুক্ষণ আপত্তি জানায় বাংলাদেশ দল। তবে শেষ পর্যন্ত তাদের সেই দাবি মানা হয়নি। 

ফলে শেষ দুই ওভারে বাংলাদেশের জয় পেতে দরকার ছিল ৩১ রান। এর মধ্যে প্রথম ওভারে ৮ রান এলেও, ২০তম ওভারে রনিরা সর্বসাকুল্যে ৩ রান তুলতে পারে। ফলে তাদের হারতে হয় ১৪ রানে। তবে এর আগে রনির ব্যাটিংয়েই ব্যবধান কমায় বাংলাদেশ। শেষ পর্যন্ত অপরাজিত থাকা এই টেল-এন্ডার ব্যাটার ২৫ বলে ৩৮ রান করেন।