Image description

শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুইটিতেই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা গতকাল মাঠে নেমেছিল ধবলধোলাই এড়ানোর লক্ষ্যে। পাল্লেকেল্লেতে টসে হেরে আগে ব্যাটিং করতে নামে লঙ্কানরা। তবে দুই দলের ম্যাচে বাগড়া দিয়েছে বৃষ্টি, বৃষ্টির কারণে লম্বা সময় বন্ধ ছিল খেলা, এরপর ম্যাচ শুরু হলেও ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ১৭.২ ওভারে। পরে পাথুম নিসাঙ্কা ও কুসাল মেন্ডিসের ফিফটিতে ১৫৬ রানের সংগ্রহ গড়ে স্বাগতিকরা। আর জয়ের জন্য সফরকারীদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯৫ রানের। তবে এভিন লুইস ও শেরফান রাদারফোর্ডের ঝোড়ো ব্যাটিংয়ে এ লক্ষ্য ৮ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায় ক্যারিবীয়রা।

আগে ব্যাত করতে নেমে শুরুটা ভালোই করেছিল শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও আভিস্কা ফার্নান্দো মিলে গড়েন ৮১ রানের জুটি। ১৭.১ ওভারে রোস্টন চেজের বলে আউট হন ফার্নান্দো, এরপরই নামে বৃষ্টি।
 
বৃষ্টির কারণে গতকাল খেলা বন্ধ ছিল পাঁচ ঘন্টার বেশি। এরপর ম্যাচ আবার শুরু হলেও কমে আসে ওভার। ২৩ ওভারের ম্যাচে পরে নিশাঙ্কা ও কুশল মেন্ডিসের ফিফটিতে শ্রীলঙ্কার সংগ্রহ দড়ায় ৩ উইকেটে ১৫৬ রান।

এদিকে ডিএলএস পদ্ধতিতে ক্যারিবীয়দের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯৫ রানের। তবে এ লক্ষ্য সহজেই তাড়া করে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আর এই জয়ে দুর্দান্ত অবদান রেখেছেন এভিন লুইস। ব্র্যান্ডন কিংয়ের সঙ্গে উদ্বোধনী জুটিতে তিনি স্কোরবোর্ডে তুলেন ৩৬ রান। এরপর কিং ফিরলেও বিধ্বংসী ব্যাত করেছেন লুইস।

২০২১ সালের পর এই প্রথম ওয়ানডে খেলতে নেমেই তিনি পেয়েছেন শতকের দেখা। দলকে জেতানোর পথে ছক্কা হাঁকিয়ে লুইস তুলে নিয়েছেন ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি। দলকে জেতাতে গতকাল ৬১ বলে ১০২ রান করেছেন লুইস, ৯টি চারের সঙ্গে মেরেছেন ৪টি ছয়।

এদিকে লুইসকে যোগ্য সঙ্গ দিয়েছেন রাদারফোর্ডে। তিনিও খেলেছেন আগ্রাসী ব্যাটিংয়ে। ২৬ বলে ৫০ রানের ইনিংস খেলেছেন তিনি, লুইসের সঙ্গে তাঁর ৮৮ রানের জুটিতেই ৬ বল আর ৮ উইকেট হাতে রেখে জয় তুলে নিয়ে ক্যারিবীয়রা। প্রথম দুই ম্যাচ হারার পর এই ম্যাচ জিতে ধবলধোলাই এড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ।