২০২৯ সাল থেকে হলিউডের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘অস্কার’ সম্প্রচারে বড় ধরনের পরিবর্তন আসছে। একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস ঘোষণা করেছে, ২০২৯ থেকে ২০৩৩ সাল পর্যন্ত অস্কারের বিশ্বব্যাপী সম্প্রচার স্বত্ব পেয়েছে ইউটিউব। এর মাধ্যমে দীর্ঘদিনের সম্প্রচার সহযোগী এবিসি (ABC) চ্যানেলের সঙ্গে একাডেমির কয়েক দশকের সম্পর্কের অবসান হতে যাচ্ছে।
বর্তমানে অস্কার অনুষ্ঠান প্রতি বছর এবিসি চ্যানেলে সম্প্রচারিত হয়। তবে নতুন চুক্তির ফলে ২০২৯ সাল থেকে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে দর্শক ইউটিউবে সরাসরি ও বিনামূল্যে এই অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।
একাডেমির সিইও বিল ক্র্যামার ও সভাপতি লিনেট হাওয়েল টেলর এক যৌথ বিবৃতিতে জানান, এই অংশীদারিত্বের লক্ষ্য বিশ্বজুড়ে আরও বেশি দর্শকের কাছে অস্কারকে পৌঁছে দেওয়া। তারা মনে করেন, এটি অস্কারের সদস্য এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট সবার জন্য নতুন সুযোগ তৈরি করবে।
গত কয়েক দশকে টেলিভিশন সেটের সামনে অস্কারের দর্শক সংখ্যা ক্রমাগত হ্রাস পেলেও, ২০২৫ সালে কিছুটা ইতিবাচক পরিবর্তন দেখা গিয়েছিল। মূলত তরুণ প্রজন্ম এখন টেলিভিশন ছেড়ে মোবাইল ও কম্পিউটারের পর্দায় অনুষ্ঠান দেখতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। ইউটিউবের সিইও নীল মোহন অস্কারকে একটি ‘গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক প্রতিষ্ঠান’ হিসেবে অভিহিত করে বলেন, এটি নতুন প্রজন্মের চলচ্চিত্রপ্রেমীদের জন্য বড় অনুপ্রেরণা।
এদিকে বর্তমান সম্প্রচারকারী প্রতিষ্ঠান এবিসি জানিয়েছে, ২০২৮ সাল পর্যন্ত তাদের হাতে থাকা পরবর্তী তিনটি অনুষ্ঠানের সফল সম্প্রচারের জন্য তারা প্রস্তুত। তবে অস্কারের এই ঐতিহাসিক স্থানান্তর প্রমাণ করছে যে, বিনোদন জগতের ভবিষ্যৎ এখন পুরোপুরি স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর ওপর নির্ভরশীল হয়ে পড়ছে।




Comments