Image description

গ্রাহকদের তথ্য ফাঁসের ঘটনায় অবশেষে ক্ষমা চেয়েছেন দক্ষিণ কোরিয়ার ই-কমার্স জায়ান্ট ‘কুপাং’-এর প্রতিষ্ঠাতা কিম বম-সুক। একজন সাবেক কর্মীর মাধ্যমে তথ্য ফাঁসের ওই ঘটনায় ৩ কোটিরও বেশি গ্রাহকের আস্থা সংকটে পড়েছে কোম্পানিটি।

রবিবার (২৮ ডিসেম্বর) কোম্পানির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে কিম বম-সুক এই ক্ষমা প্রার্থনা করেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে কিম বলেন,  ‘ব্যক্তিগত তথ্য ফাঁসের কারণে আমরা আমাদের গ্রাহক ও সাধারণ মানুষের মধ্যে গুরুতর উদ্বেগ ও ভোগান্তি সৃষ্টি করেছি। আমি সকলের কাছে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার মোট জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৩ কোটি ৩০ লাখেরও বেশি গ্রাহকের ব্যক্তিগত তথ্য এতে ঝুঁকির মুখে পড়েছে। তবে কুপাং দাবি করেছে, মাত্র ৩ হাজার গ্রাহক এতে ক্ষতিগ্রস্ত হতে পারেন। যদিও কর্তৃপক্ষের পক্ষ থেকে এই সংখ্যাটি এখনো নিশ্চিত করা হয়নি

এদিকে তথ্য ফাঁসের ঘটনাটি হালকা করে দেখানোর চেষ্টার অভিযোগে জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। চলতি মাসের শুরুতে পুলিশ কোম্পানিটিতে তল্লাশি চালায়। এছাড়া সংসদীয় শুনানিতে হাজির হতে কিম বম-সুক বারবার অস্বীকৃতি জানালে সাধারণ মানুষের মধ্যে হতাশা ও ক্ষোভ আরও বাড়ে।

সিউল পুলিশ জানিয়েছে, গত ২৪ জুন থেকে ৮ নভেম্বর পর্যন্ত কুপাংয়ের বিদেশি সার্ভারের মাধ্যমে তথ্য চুরির এই ঘটনা ঘটে। তবে কুপাং জানিয়েছে, সম্প্রতি সরকারের সহযোগিতায় ফাঁস হওয়া সব গ্রাহক তথ্য পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।