২০২৬ সালের জাতীয় বেতনস্কেল অনুযায়ী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের নিট পেনশন এবং অবসর-উত্তর সুবিধায় গুরুত্বপূর্ণ পরিবর্তন এনে নতুন প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। ১ জুলাই ২০২৬ থেকে কার্যকর হওয়া এই প্রজ্ঞাপনে বিদ্যমান নিট পেনশনের পরিমাণের ওপর ভিত্তি করে ৫৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত পেনশন বৃদ্ধির বিধান রাখা হয়েছে। একই সঙ্গে সর্বনিম্ন নিট পেনশন ১০ হাজার টাকা এবং সর্বোচ্চ ৭০ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
৩০ জুন ২০২৬ তারিখে প্রাপ্ত নিট পেনশনের ওপর ভিত্তি করে কয়েকটি ধাপে এ বৃদ্ধি কার্যকর হবে। ৯,০০০ টাকা পর্যন্ত: ১০০% বৃদ্ধি (সর্বোচ্চ সীমা ১৮,০০০ টাকা)। ৯,০০১ থেকে ২০,০০০ টাকা: ৭৫% বৃদ্ধি (সর্বোচ্চ সীমা ৩৫,০০০ টাকা)। ২০,০০১ থেকে ৩০,০০০ টাকা: ৬৫% বৃদ্ধি (সর্বোচ্চ সীমা ৪৯,০০০ টাকা)। ৩০,০০১ থেকে ৪০,০০০ টাকা: ৬০% বৃদ্ধি (সর্বোচ্চ সীমা ৬২,০০০ টাকা)। ৪০,০০১ টাকা বা তার বেশি: ৫৫% বৃদ্ধি (সর্বোচ্চ সীমা ৭০,২০০ টাকা)।
পারিবারিক পেনশন বণ্টন: কোনো মূল পেনশনভোগী একাধিক পারিবারিক পেনশনভোগী রেখে মারা গেলে মূল পেনশনভোগীর উৎসব ভাতাকে ভিত্তি ধরে আনুপাতিক হারে নিট পেনশন বণ্টন করা হবে।
উচ্চ পেনশনভোগী: যেসব পেনশনভোগী বর্তমানে মাসিক ৭০,২০০ টাকার বেশি নিট পেনশন পাচ্ছেন, তাঁরা ১ জুলাই ২০২৭ তারিখে বার্ষিক নিট পেনশন বৃদ্ধির বিধান কার্যকর হওয়া পর্যন্ত বিদ্যমান হারেই পেনশন পাবেন।
অবসরোত্তর ছুটি (LPR) ও ল্যাম্পগ্র্যান্ট: ১ জুলাই ২০২৬ বা তার পর থেকে যাঁরা অবসরোত্তর ছুটিতে যাবেন, তাঁদের বেতন-ভাতাদি, নিট পেনশন, আনুতোষিক ও ল্যাম্পগ্র্যান্ট ২০২৬ সালের জাতীয় বেতনস্কেল অনুযায়ী নির্ধারিত হবে। তবে এর পূর্বে শুরু হওয়া চলমান ছুটির ক্ষেত্রে ২০১৫ সালের স্কেল অনুযায়ী সুবিধা দেওয়া হবে।

