Image description

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি), লালদিয়ার চর টার্মিনাল এবং ঢাকার কেরাণীগঞ্জের পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল পরিচালনার দায়িত্ব আগামী ডিসেম্বরের মধ্যে বিদেশি অপারেটরদের হাতে তুলে দিতে চুক্তিবদ্ধ হচ্ছে সরকার। 

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ ইউসুফ জানিয়েছেন, দেশের স্বার্থ রক্ষা করে সর্বোচ্চ দর কষাকষির মাধ্যমে এই চুক্তি সম্পন্ন করা হবে।

রোববার ঢাকার পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) এক সেমিনারে ‘ইনভেস্টমেন্ট পোটেনশিয়ালস ইন দা ওশান গোয়িং শিপিং ইন্ডস্ট্রি’ শীর্ষক আলোচনায় সচিব ইউসুফ এই তথ্য দেন।

যদিও এর আগে চলতি অক্টোবর মাসের মধ্যেই চুক্তি সম্পন্ন হওয়ার সম্ভাবনা ছিল, তবে বিলম্বের কারণ ব্যাখ্যা করে সচিব বলেন, ‘এটা তো বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি। অনেক নেগোসিয়েশনের বিষয় থাকে। আলোচনা চলছে, আমরা অনেকটা এগিয়ে গিয়েছি। আগামী ডিসেম্বরের মধ্যেই হয়েই যাবে বলে মনে করছি।’

বন্দর পরিচালনায় বিদেশি অপারেটরদের নিয়ে ব্যবসায়ীদের উদ্বেগ থাকলেও, নৌসচিব মনে করেন এটি দক্ষতা বাড়িয়ে খরচ কমানোর সেরা উপায়।

বর্তমানে একটি জাহাজকে বন্দরে অপেক্ষার জন্য প্রতিদিন প্রায় ১৫ হাজার ডলার ওয়েটিং ফি দিতে হয়। একটি জাহাজ ভিড়ে পণ্য খালাস করে চলে যেতে যে ৩-৪ দিন সময় লাগে, বিদেশি অপারেটররা তা অর্ধেকে নামিয়ে আনতে পারলে ব্যবসায়ীদের অযথা ওয়েটিং বিল দিতে হবে না।

তিনি বলেন, শ্রীলঙ্কা, ভারতসহ প্রতিবেশী অনেক দেশেই বন্দর পরিচালনায় বিদেশি অপারেটর কাজ করছে এবং সেখানে কোনো সমস্যা হচ্ছে না।

নৌসচিব ইউসুফ আরও মনে করেন, কেবল বন্দর নয়, সামগ্রিকভাবে পণ্য পরিবহনে সড়ক, রেল ও নদী নিয়ে যোগাযোগ ব্যবস্থায় একটি ‘মাল্টিমোডাল’ উদ্যোগ নেওয়া উচিত।