Image description

হাড়জনিত সমস্যা থেকে দূরে থাকতে দুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ক্যালশিয়ামে ভরপুর একটি খাবার এটি। আর হাড়ের ক্ষয় রোধে ক্যালশিয়ামের বিকল্প নেই। তাই চিকিৎসকরা দৈনিক এক গ্লাস দুধ পানের পরামর্শ দেন। 

সমস্যা হলো অনেকের দুধ খেলে অ্যাসিডিটি বা গ্যাসের সমস্যা হয়। হাড় মজবুত রাখতে বিকল্প কিছুতে ভরসা রাখতে পারেন তারা। চলুন এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিই- 

কাঠবাদামের দুধ

এক কাপ কাঠবাদামের দুধে ক্যালশিয়াম আছে ২০০-৩০০ মিলিগ্রাম। এতে আরও আছে ভিটামিন ডি, যা হাড়ের খেয়াল রাখে। কাঠবাদামে ক্যালোরির পরিমাণও কম। তাই এই দুধ খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

ওট মিল্ক

এক কাপ ওট মিল্কে প্রায় ৩৫০ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। ওটস থেকে এই দুধ তৈরি হয়। ভিটামিন ডি-ও আছে এই দুধে। দুধের অত্যন্ত স্বাস্থ্যকর বিকল্প হতে পারে এই পানীয়। ওট মিল্ক খেয়ে শরীর খারাপের ভয় নেই। কফি, সিরিয়ালের সঙ্গে কিংবা স্মুদি বানিয়ে খেতে পারেন ওট মিল্ক।

নারকেল দুধ

ভরপুর পরিমাণে ক্যালশিয়াম রয়েছে এই দুধে। এক কাপ নারকেলের দুধে ক্যালশিয়ামের পরিমাণ প্রায় ৪৫০ মিলিগ্রাম মতো। নারকেল দুধ শুধুও খেতে পারেন। বিভিন্ন বাহারি রান্নাতেও এই দুধের ব্যবহার দেখা যায়। খাবারের স্বাদ বহুগুণ বেড়ে যায় নারকেলের দুধ ব্যবহারে। 

মানবকণ্ঠ/এসআরএস