আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে উৎসবমুখর করতে ভোটার সচেতনতা ও প্রচার–প্রচারণার জন্য সরকার ২৫ কোটি টাকা ব্যয় করবে। দরপত্র ছাড়াই সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডাইরেক্ট প্রকিউরমেন্ট মেথড) এ কাজ পাচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড সলিউশন লিমিটেড’।
মঙ্গলবার (১৮ নভেম্বর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ–সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
পরিকল্পনা অনুযায়ী, দেশের ৬৪ জেলা ও ৩০০ উপজেলায় এলইডি অ্যাকটিভেশন ক্যারাভানের মাধ্যমে টিভিসি, ভিডিও ডকুমেন্টারি ও অন্যান্য সচেতনতামূলক কনটেন্ট প্রদর্শন করা হবে। কাজ শুরুর নির্দেশনা নভেম্বর মাসেই থাকায় সময়ের স্বল্পতার কারণ দেখিয়ে উন্মুক্ত দরপত্রের পরিবর্তে সরাসরি ক্রয় পদ্ধতি বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।
একই বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবেও নীতিগত সবুজ সংকেত দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনের কথা বলে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রে ৩ লাখ টন চাল আমদানির জন্য বিজ্ঞাপন প্রকাশের ৪২ দিনের পরিবর্তে মাত্র ১৫ দিন সময়সীমা নির্ধারণ করা হয়েছে।
সরকারি ক্রয় বিধিমালা (পিপিআর) অনুযায়ী জরুরি প্রয়োজনের নামে দুটি ক্রয় প্রস্তাবেই নিয়ম শিথিল করে অনুমোদন দেওয়ায় স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট খাতের বিশ্লেষকরা।




Comments