Image description

সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘আমাদের দেশের সেতু ও অবকাঠামো প্রকল্পগুলো দ্রুত প্রসারিত হচ্ছে। এসব প্রকল্পে টেকসই সমাধান ও নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। আমাদের এমন রিবার ব্যবহার করতে হবে, যা শুধু ব্যয় সাশ্রয়ী নয়, বরং এর উচ্চ শক্তি এবং স্থায়িত্ব দীর্ঘমেয়াদে রক্ষণাবেক্ষণ খরচ কমিয়ে আনবে। এর ফলে সরকারি অর্থ সাশ্রয় হবে এবং জনগণ আরো নিরাপদ অবকাঠামো উপভোগ করতে পারবে বলে আমি আশা করি।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কারিগরি অনুবিভাগের উদ্যোগে ‘৬০০ গ্রেড রিবারের ব্যয়-সাশ্রয়ী ব্যবহার ও কাস্টমাইজড সমাধান’ শীর্ষক এক টেকনিক্যাল সেমিনারে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে কী-নোট বক্তা ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাক্তন অধ্যাপক ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ ড. এম. শামিম জেড বসুনিয়া। তিনি বলেন, ‘বাংলাদেশ এখন একের পর এক মেগা প্রজেক্ট বাস্তবায়ন করছে। এসব প্রকল্পে আন্তর্জাতিক মানের উপকরণ ব্যবহার না করলে কাঠামোগত ঝুঁকি থেকে যাবে।

৬০০ গ্রেড রিবার তার উন্নত বৈশিষ্ট্যের মাধ্যমে কাঠামোর টেকসই শক্তি নিশ্চিত করতে পারে। এর ফলে প্রকল্পগুলোর আয়ুষ্কাল বাড়বে এবং দেশের উন্নয়ন কার্যক্রম আরো নির্ভরযোগ্য হবে।’

আলোচনায় বক্তারা মনে করেন, বাংলাদেশে বৃহৎ প্রকল্পে হাই স্ট্রেন্থ ৬০০ গ্রেডের রিবার ব্যবহার অবকাঠামো উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচন করবে।

বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. রাকিব আহসান বলেন, উচ্চ শক্তিসম্পন্ন রড (হাই স্ট্রেন্থ রিইনফোর্সমেন্ট) যেমন-৬০০ গ্রেড ব্যবহার করলে বৃহৎ কংক্রিট কাঠামোয় প্রয়োজনীয় রডের পরিমাণ কমে যায়, অথচ কাঠামোর ভারবহন ক্ষমতা আরো বৃদ্ধি পায়।

এর ফলে একদিকে নির্মাণ ব্যয় হ্রাস পায়, অন্যদিকে পরিবেশবান্ধব সমাধান নিশ্চিত হয়। কারণ কম ইস্পাত ব্যবহার করেই টেকসই কাঠামো তৈরি করা সম্ভব হয়।