Image description

বিশ্বের চতুর্থ ধনী ক্রিকেট বোর্ড পাকিস্তানের। অথচ দেশটির ক্রিকেটাররা গত চার মাস ধরে বেতন পাচ্ছেন না। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারের কেউই গত চার মাস ধরে বেতন পাননি।

পিসিবির সঙ্গে নারী ক্রিকেটারদের বর্তমান চুক্তির মেয়াদ ২৩ মাসের। কেন্দ্রীয় চুক্তি শুরু হয়েছে ২০২৩ সালের ১ আগস্ট থেকে। এটা শেষ হবে ২০২৫ সালের ৩০ জুন। তবে কেন্দ্রীয় চুক্তির মেয়াদ শুরুর ১২ মাস পর পিসিবির আবার পর্যালোচনা করার কথা। সেই পর্যালোচনা হয়নি বলেই বেতন দেওয়া হচ্ছে না নারী ক্রিকেটারদের।

পিসিবি ক্রিকবাজকে বলেছে, ‘কাজ চলছে। তালিকা চূড়ান্ত হওয়ার পর ২০২৪ সালের ১ জুলাই থেকে চুক্তির প্রস্তাব দেওয়া হবে খেলোয়াড়দের।’ পিসিবির এক কর্মকর্তা বেতন বকেয়া থাকার কারণ হিসেবে ক্রিকবাজকে বলেছেন, ‘অনেক কিছু হচ্ছে এবং সবকিছু সামলানোর জন্য সময়ের খুব অভাব।’

পিসিবির নীতিমালা অনুযায়ী দেশটির ক্রিকেটাররা ট্রেনিং ক্যাম্প চলার সময় দৈনিক ভাতা পায় না। কারণ, ওই সময়ে পিসিবি থেকে তাদের থাকা এবং খাওয়ার ব্যবস্থা করা হয়। সেপ্টেম্বরের ১ তারিখ থেকে পাকিস্তানের মেয়েরা ক্যাম্পে ছিলেন। এ কারণে এই সময়ে তারা দৈনিক ভাতাও পাননি। তবে এই সময়ে সাপোর্ট স্টাফদের দৈনিক ভাতা দেওয়া হয়েছে।

তবে নারী ক্রিকেটারদের বেতন না দেওয়ার ব্যাখ্যা দিলেও পুরুষ ক্রিকেটারদের বেতন না হওয়ার কারণ জানায়নি পিসিবি।